শিরোনাম: 
●   সাতলা কচা নদীতে অনুষ্ঠিত হলো নৌকা বাইচ ●   উজিরপুর বিভিন্ন পূজা মন্ডব পরিদর্শন করেন এডভোকেট তালুকদার মু. ইউনুস এমপি ●   বরিশালে ক্যাপ্টেন মোয়াজ্জেমের বিরুদ্ধে ভূমিদস্যুতার অভিযোগ ●   বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ ●   সাতলায় বাড়ির ছাদ থেকে সায়েম নামে এক শিশুর লাশ উদ্ধার ●   সৌদি-কাতার সীমান্তে একটি সামুদ্রিক চ্যানেল নির্মাণ নিয়ে দন্ধ ●   কাতারে প্রত্যেক পুরুষ নাগরিকের জন্য সামরিক প্রশিক্ষণ বাধ্যতামূলক ●   বিশ্বখ্যাত ফরাসী লেখক ও সাংবাদিক এমিল জোলার ১৭৭তম জন্মদিন আজ ●   আমেরিকাকে একঘরে করে ফেলতে যাচ্ছেন ট্রাম্প ●   বরিশাল বিমানবন্দরে ঝুঁকি নিয়ে বিমান ওঠানামা করছে
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ন ১৪২৫
NEWS CHANNEL
প্রচ্ছদ » ফটো গ্যালারী » বরিশাল বিমানবন্দরে ঝুঁকি নিয়ে বিমান ওঠানামা করছে
শনিবার ● ৩১ মার্চ ২০১৮, ০৪:০৩ মিনিট
Email this News Print Friendly Version

বরিশাল বিমানবন্দরে ঝুঁকি নিয়ে বিমান ওঠানামা করছে

---

 

বরিশাল || বরিশাল বিমানবন্দরে ঝুঁকি নিয়ে বিভিন্ন এয়ারলাইন্সের বিমান ওঠানামা করছে। একই সঙ্গে ফ্লাইট ওঠানামার জন্য গুরুত্বপূর্ণ ইকুইপমেন্ট ডপলার ভেরি হাই ফ্রিকোয়েন্সি অমনি রেঞ্জ (ডিভিওআর) সিস্টেম নেই।

বরিশাল বিমানবন্দরে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নির্দেশনা অনুযায়ী রানওয়ে নেই। দুর্ঘটনা মোকাবেলায় রেসকিউ অ্যান্ড ফায়ার ফাইটিং (আরএফএফ) যান দুটি থাকার কথা থাকলেও আছে একটি। এসব নির্দেশনা উপেক্ষা করে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ড্যাশ-৮-কিউ-৪০০ মডেলের উড়োজাহাজ পরিচালনার অনুমতি দিয়েছে। এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা আছে বলে মনে করেন এভিয়েশন বিশেষজ্ঞরা।

অভিযোগ উঠেছে, বরিশাল বিমানবন্দরে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) নির্দেশনা অনুযায়ী রানওয়ে নেই। এ এয়ারপোর্টে বাংলাদেশ বিমান, ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট আসা-যাওয়া করছে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী এ ধরনের উড়োজাহাজ চলাচলের জন্য বিমানবন্দরের রানওয়ের দৈর্ঘ্য হতে হবে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৮০০ মিটার লম্বা এবং প্রস্থ কমপক্ষে ৪৫ মিটার। কিন্তু তিনটি বিমানবন্দরের রানওয়ের দৈর্ঘ্য ঠিক থাকলেও প্রস্থ মাত্র ৩০ মিটার- যা প্রয়োজনের তুলনায় ১৫ মিটার কম।

সরেজমিনে দেখা গেছে, বিমানবন্দরের চলমান উন্নয়ন কাজের মধ্যে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হলেও সড়ক নির্মিত না হওয়ায় তা কোনো কাজে আসছে না। বিশাল এ বিমানবন্দর এলাকায় পুলিশ ফাঁড়ি না থাকায় ৮ পুলিশ সদস্যকে থাকতে হচ্ছে বিমানবন্দরের একটি জরাজীর্ণ কক্ষে। ভিভিআইপি ও ভিআইপিদের জন্য যে লাউঞ্জটি ছিল তা সংস্কার শেষে ফেলে রাখা হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান বিলের টাকা না পেয়ে এ অবস্থায় ফেলে রেখেছে বলে বিমানবন্দর সূত্র জানিয়েছে। বর্তমানে সিআইপি কক্ষটিকে জরুরি ভিত্তিতে মেরামত করে ভিআইপিদের জন্য ব্যবহার করা হচ্ছে।

বেবিচকের তথ্যানুযায়ী, বরিশাল বিমানবন্দরের রানওয়ের দৈর্ঘ্য ১ হাজার ৮২৯ মিটার হলেও প্রস্থ মাত্র ৩০ মিটার। দুর্ঘটনা মোকাবেলা অর্থাৎ অগ্নিনির্বাপণ ও উদ্ধার সক্ষমতার দিক দিয়ে বিমানবন্দরটি তৃতীয় শ্রেণীভুক্ত। এতে উদ্ধার যান রয়েছে মাত্র একটি এবং উদ্ধার ক্ষমতা সর্বোচ্চ ৪৮ জনের। এছাড়া অগ্নিনির্বাপণের জন্য পর্যাপ্ত পানি সরবরাহ ব্যবস্থাও নেই বিমানবন্দরটিতে।

জানাগেছে, রানওয়ে লাইটিং স্থাপন, সীমানা প্রাচীর নির্মাণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্কার কাজ ধীরগতিতে হওয়ায় ঝুঁকির মুখে আছে বরিশাল বিমানবন্দর। নানা জটিলতায় দরপত্র আহবান শেষে ঠিকাদারী প্রতিষ্ঠান রানওয়ে লাইটিংয়ের কার্যাদেশ পেলেও বিদেশ থেকে যন্ত্রপাতি আনতে আরো ৪/৫ মাস লাগবে।

সংশ্লিষ্টরা জানান, রানওয়ে লাইটিং (এজিএল) না থাকায় ঝুঁকির পাশাপাশি সব ধরনের বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা ব্যাহত হচ্ছে। বিমানবন্দরের কর্মকর্তারা জানান, প্রায়ই এ বিমানবন্দরে প্রশিক্ষণ বিমান উঠানামা করে, কিন্তু সীমানা প্রাচীর না থাকায় বিমানবন্দর এখনও অরক্ষিতই থাকছে। এদিকে এমন পরিস্থিতির মধ্যেই গতকাল মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-বরিশাল রুটে তাদের আরো একটি ফ্লাইট বৃদ্ধি করেছে।

বরিশাল মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি নিজাম উদ্দিন জানান, এ বিমানবন্দরের উন্নয়নে কর্তৃপক্ষ চরম উদাসীনতা দেখাচ্ছে। বিমানবন্দরে দিবা-রাত্রি যাত্রীবাহী ও পণ্যবাহী বিমান যাতে ওঠানামা করতে পারে সে লক্ষ্যে সকল ব্যবস্থা গ্রহণ করা না হলে ব্যবসায়ীরা মুখ ফিরিয়ে নিবে। বিমানবন্দরের সংস্কার কাজের ধীরগতির ব্যাপারে জানতে ব্যবস্থাপকসহ বিভিন্ন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও তারা এর কারণ সম্পর্কে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

এ প্রসঙ্গে সিভিল এভিয়েশনের পরিচালক (এটিএস) নুরুল ইসলাম বলেন, বিমানবন্দরের রানওয়ের প্রস্থ বাড়ানোর উদ্যোগ নেবে সিভিল এভিয়েশন। এখন যে প্রস্থ আছে তা দিয়ে যেসব এয়ারক্রাফটগুলো চলছে তাতে কোনো সমস্যা নেই। আইকাও পরিদর্শন করে তাদের পজেটিভ রিপোর্ট দিয়েছে।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল বলেন, তিনি দায়িত্ব নিয়েছেন বেশি দিন হয়নি। হাতে সময়ও কম। তারপরও বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে কোনো আপস করবেন না। তার মতে, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ নিশ্চয় নিরাপত্তার সব দিক খেয়াল রেখেই এয়ারলাইন্সগুলোকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। তারপরও প্রয়োজন হলে ক্রমান্বয়ে বিমানবন্দরগুলোর রানওয়ের পরিসর বাড়ানো হবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাদা শেখ লুত্ফর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী

আমেরিকাকে একঘরে করে ফেলতে যাচ্ছেন ট্রাম্প


আরো পড়ুন...

সাতলা কচা নদীতে অনুষ্ঠিত হলো নৌকা বাইচ সাতলা কচা নদীতে অনুষ্ঠিত হলো নৌকা বাইচ
উজিরপুর বিভিন্ন পূজা মন্ডব পরিদর্শন করেন এডভোকেট তালুকদার মু. ইউনুস এমপি উজিরপুর বিভিন্ন পূজা মন্ডব পরিদর্শন করেন এডভোকেট তালুকদার মু. ইউনুস এমপি
বরিশালে ক্যাপ্টেন মোয়াজ্জেমের বিরুদ্ধে ভূমিদস্যুতার অভিযোগ বরিশালে ক্যাপ্টেন মোয়াজ্জেমের বিরুদ্ধে ভূমিদস্যুতার অভিযোগ
বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ
সাতলায় বাড়ির ছাদ থেকে সায়েম নামে এক শিশুর লাশ উদ্ধার সাতলায় বাড়ির ছাদ থেকে সায়েম নামে এক শিশুর লাশ উদ্ধার
সৌদি-কাতার সীমান্তে একটি সামুদ্রিক চ্যানেল নির্মাণ নিয়ে দন্ধ সৌদি-কাতার সীমান্তে একটি সামুদ্রিক চ্যানেল নির্মাণ নিয়ে দন্ধ
কাতারে প্রত্যেক পুরুষ নাগরিকের জন্য সামরিক প্রশিক্ষণ বাধ্যতামূলক কাতারে প্রত্যেক পুরুষ নাগরিকের জন্য সামরিক প্রশিক্ষণ বাধ্যতামূলক
বিশ্বখ্যাত ফরাসী লেখক ও সাংবাদিক এমিল জোলার ১৭৭তম জন্মদিন আজ বিশ্বখ্যাত ফরাসী লেখক ও সাংবাদিক এমিল জোলার ১৭৭তম জন্মদিন আজ
আমেরিকাকে একঘরে করে ফেলতে যাচ্ছেন ট্রাম্প আমেরিকাকে একঘরে করে ফেলতে যাচ্ছেন ট্রাম্প
বরিশাল বিমানবন্দরে ঝুঁকি নিয়ে বিমান ওঠানামা করছে বরিশাল বিমানবন্দরে ঝুঁকি নিয়ে বিমান ওঠানামা করছে

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ
বিশ্বখ্যাত ফরাসী লেখক ও সাংবাদিক এমিল জোলার ১৭৭তম জন্মদিন আজ
আমেরিকাকে একঘরে করে ফেলতে যাচ্ছেন ট্রাম্প
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল শহীদদের স্মরন করছি গভীর শ্রদ্ধায়
১৯৭১ সালের ভয়াল ২৫ মার্চ কালো রাতের গণ হত্যা দিবস আজঃ চাই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি
স্বাধীনতা যুদ্ধের অকুতভয় বীর সেনানী ৭নং সেক্টর কমাণ্ডার কর্নেল (অব.) কাজী নূরুজ্জামান, বীর উত্তম এর ৯২তম জন্মবার্ষিকী আজ
‘পানির জন্য প্রকৃতি’ প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস
কিংবদন্তি সানাই বাদক ওস্তাদ বিসমিল্লাহ খানের ১০১ জন্মবার্ষিকী আজ
‘৭১এ পাকিদের বিরুদ্ধে স্বাধীনতাযুদ্ধে অংশ গ্রহণকারী সবাই মুক্তিযোদ্ধা তবে সব মুক্তিযোদ্ধা দেশপ্রেমিক নয়
খ্যাতনামা বাঙালি কবি, নাট্যকার, গল্পকার, অনুবাদক ও সমালোচক বুদ্ধদেব বসুর ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ