শিরোনাম: 
●   স্বাধীনতার পক্ষে ভোট দিতে বললেন- আবুল হাসানাত আবদুল্লাহ ●   ‘মাত্র এক দিন, আর পারছি না!’ ●   চুল পড়া রোধে চার খাবার ●   বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় হাসিনার অবস্থানের উন্নতি ●   সাতলা কচা নদীতে অনুষ্ঠিত হলো নৌকা বাইচ ●   উজিরপুর বিভিন্ন পূজা মন্ডব পরিদর্শন করেন এডভোকেট তালুকদার মু. ইউনুস এমপি ●   বরিশালে ক্যাপ্টেন মোয়াজ্জেমের বিরুদ্ধে ভূমিদস্যুতার অভিযোগ ●   বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ ●   সাতলায় বাড়ির ছাদ থেকে সায়েম নামে এক শিশুর লাশ উদ্ধার ●   সৌদি-কাতার সীমান্তে একটি সামুদ্রিক চ্যানেল নির্মাণ নিয়ে দন্ধ
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ন ১৪২৫
NEWS CHANNEL
প্রচ্ছদ » জীবনযাপন » ভিটামিন মানেই ভালোঃ ভুল ধারণা!
শনিবার ● ২৭ জানুয়ারী ২০১৮, ০৭:০১ মিনিট
Email this News Print Friendly Version

ভিটামিন মানেই ভালোঃ ভুল ধারণা!

 ---

ঢাকা, ২৭ জানুয়ারি ২০১৮, শনিবারঃ ভিটামিন হলো খাদ্যে জরুরি কিছু ছোট জৈব অণু। ভিটামিনকে দুই ভাগে ভাগ করা হয়। পানিতে দ্রবণীয় ভিটামিন (ভিটামিন বি কমপ্লেক্স। যেমন : বি২, ফলিক এসিড, বি১২, ভিটামিন সি ইত্যাদি) এবং চর্বিতে দ্রবণীয় ভিটামিন ( ভিটামিন ডি, এ, ই কে)। ভিটামিনের অভাবে বিভিন্ন ধরনের রোগ হয়। অবসন্নতা, ছোট শ্বাস, ক্লান্ত ত্বক, মাথা ঘোরা, অনিয়ন্ত্রিত হার্টবিট- এগুলো ভিটামিনের অভাবের লক্ষণ। তবে ভিটামিন মানেই ভালো, ছেলে থেকে বুড়ো সবারই মাঝে এই ধারনাটি বিদ্যমান। কিন্তু আদতে সেটা সত্য নয়। তবে এটা সত্য যে ‍সু্স্থ শরীরের জন্য দরকার সঠিক পরিমাণ ভিটামিন। আর সেটা কেবল পাওয়া যেতে পারে সুষম খাদ্য থেকেই। কিন্তু নগর জীবনের দৈনন্দিন ব্যস্ততার ছুতো দিয়ে অনেকই নেয়া শুরু করছেন ভিটামিনের বিকল্প হিসেবে ব্যবহৃত সাপ্লিমেন্ট। এর ফলে শরীরে দানা বাঁধছে নানাবিধ সমস্যা। অতিরিক্ত ভিটামিন সাপ্লিমেন্ট শরীরের কী কী বিপদ ডেকে আনে সেটা জেনে নিন।

ভিটামিন এ : ভিটামিন এ চোখের স্বাস্থ্য ভাল রাখতে এবং স্নায়ু রোগ নিরাময়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। কিন্তু অধিক মাত্রায় এই সাপ্লিমেন্ট নিলে ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়ে। সেই সঙ্গে লিভারের নানা সমস্যা হতে পারে।

ভিটামিন বি-৬ : শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন বি-৬। সেই সঙ্গে জোগায় এনার্জি। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, দিনে ১০০ মিলিগ্রামের বেশি এই সাপ্লিমেন্ট নিলে বেড়ে যায় স্নায়ু রোগের সম্ভাবনা। এছাড়াও এর ফলে ত্বকে ইনফেকশন ও হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

ভিটামিন সি : ভিটামিন সি হলো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। খাবারের বদলে সাপ্লিমেন্ট দিয়ে এই ঘাটতি পূরণ করতে গেলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বাড়তে পারে। অনেকেই জেনেশুনে সিভিট জাতীয় ভিটামিন সি সাপ্লিমেন্ট বেশি বেশি খেয়ে থাকেন। যা আখেরে ক্ষতি ডেকে আনে।

ভিটামিন ই : ভিটামিন ই সাপ্লিমেন্ট অধিক মাত্রায় নিলে হৃদরোগের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে। বাড়তে পারে ক্যানসারের সম্ভাবনা।

মাল্টিভিটামিন : সুস্থ থাকতে চাইলে যে কোনও রকমের মাল্টিভিটামিন এড়িয়ে চলুন । এতে শরীরে নানাবিধ রোগের সম্ভাবনা বাড়ে বলে বিশেষজ্ঞদের অভিমত।

সম্পাদনাঃ নূর মোহাম্মদ নূরু


তিন দিনে বানশালী পরিচালিত ‘পদ্মাবত’ আয় করলো ৫৬ কোটি রুপি

তৈরি হল বাঁদরের ক্লোনঃ মানুষের ক্লোন তৈরির দ্বারপ্রান্তে বিজ্ঞান!!


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় হাসিনার অবস্থানের উন্নতি
বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ
বিশ্বখ্যাত ফরাসী লেখক ও সাংবাদিক এমিল জোলার ১৭৭তম জন্মদিন আজ
আমেরিকাকে একঘরে করে ফেলতে যাচ্ছেন ট্রাম্প
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল শহীদদের স্মরন করছি গভীর শ্রদ্ধায়
১৯৭১ সালের ভয়াল ২৫ মার্চ কালো রাতের গণ হত্যা দিবস আজঃ চাই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি
স্বাধীনতা যুদ্ধের অকুতভয় বীর সেনানী ৭নং সেক্টর কমাণ্ডার কর্নেল (অব.) কাজী নূরুজ্জামান, বীর উত্তম এর ৯২তম জন্মবার্ষিকী আজ
‘পানির জন্য প্রকৃতি’ প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস
কিংবদন্তি সানাই বাদক ওস্তাদ বিসমিল্লাহ খানের ১০১ জন্মবার্ষিকী আজ
‘৭১এ পাকিদের বিরুদ্ধে স্বাধীনতাযুদ্ধে অংশ গ্রহণকারী সবাই মুক্তিযোদ্ধা তবে সব মুক্তিযোদ্ধা দেশপ্রেমিক নয়