শিরোনাম: 
●   স্বাধীনতার পক্ষে ভোট দিতে বললেন- আবুল হাসানাত আবদুল্লাহ ●   ‘মাত্র এক দিন, আর পারছি না!’ ●   চুল পড়া রোধে চার খাবার ●   বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় হাসিনার অবস্থানের উন্নতি ●   সাতলা কচা নদীতে অনুষ্ঠিত হলো নৌকা বাইচ ●   উজিরপুর বিভিন্ন পূজা মন্ডব পরিদর্শন করেন এডভোকেট তালুকদার মু. ইউনুস এমপি ●   বরিশালে ক্যাপ্টেন মোয়াজ্জেমের বিরুদ্ধে ভূমিদস্যুতার অভিযোগ ●   বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ ●   সাতলায় বাড়ির ছাদ থেকে সায়েম নামে এক শিশুর লাশ উদ্ধার ●   সৌদি-কাতার সীমান্তে একটি সামুদ্রিক চ্যানেল নির্মাণ নিয়ে দন্ধ
ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫
NEWS CHANNEL
প্রচ্ছদ » তথ্যপ্রযুক্তি » শ্রেণিকক্ষের উপযোগী ৭০ ইঞ্চির বিশাল টাচস্ক্রিনটি তৈরি করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ডেল
মঙ্গলবার ● ২৮ জুন ২০১৬, ০৭:০৬ মিনিট
Email this News Print Friendly Version

শ্রেণিকক্ষের উপযোগী ৭০ ইঞ্চির বিশাল টাচস্ক্রিনটি তৈরি করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ডেল

---

শ্রেণিকক্ষ বা অফিসের সেমিনার কক্ষে এখন লেগেছে আধুনিক প্রযুক্তির ছোঁয়া। ডিজিটাল প্রজেক্টরের মাধ্যমেই এখন বেশির ভাগ কাজ করা হয়। মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের মাধ্যমে তৈরি করা হয় প্রেজেন্টেশন।

এই প্রযুক্তিকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে বিশালাকৃতির টাচস্ক্রিন। এর ফলে আরো বড় পরিসরে এই স্ক্রিনটিকে কাজে লাগানো যাবে। 
শ্রেণিকক্ষের উপযোগী ৭০ ইঞ্চির বিশাল টাচস্ক্রিনটি তৈরি করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ডেল। এর ফলে শ্রেণিকক্ষে বা অফিসের প্রেজেন্টেশনে প্রজেক্টরের আর দরকার পড়বে না। 

মূলত শ্রেণিকক্ষে পাঠদানের জন্যই এই বিশালাকৃতির টাচস্ক্রিন তৈরি করেছে ডেল। সি ৭০১৭টি মডেলের এই স্ক্রিনের রেজ্যুলেশন ১৯২০X১০৮০ পিক্সেলস। এর স্পেশাল কোটিং এলসিডি প্যানেলে আলোর প্রতিবিম্বতা হ্রাস করে, ফলে চোখের জন্য ক্ষতিকর নয় স্ক্রিনটি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগেজেট ও দ্য ভার্জ। 
টাচস্ক্রিনটিতে রয়েছে ওয়াইড ভিউয়িং অ্যাঙ্গেল। এর ফলে কক্ষের যে কোনো প্রান্ত  থেকেই স্ক্রিনের রং ও লেখাগুলো স্পষ্ট বোঝা যাবে। স্ক্রিনটির সঙ্গে রয়েছে ওয়্যারলেস কানেক্টিভিটি, এইচিডিএমআই ও ভিজিএ পোর্টস।

এই স্ক্রিনটি একসঙ্গে একাধিক ব্যবহারকারী ব্যবহার করতে পারবেন। রাখা হয়েছে একসঙ্গে ১০টি আঙুল ও দুটি স্টাইলাস পেন ব্যবহারের সুযোগ। বিশালাকৃতির এই টাচস্ক্রিনের দাম রাখা হয়েছে পাঁচ হাজার মার্কিন ডলার। এর আগে মাইক্রোসফট ৮৪ ইঞ্চির সারফেস হাব বাজারে নিয়ে এসেছিল।


দেশে সুশাসন আজ শুধু প্রশ্নবিদ্ধই নয়, তা গুলিবিদ্ধও:এইচ এম এরশাদ

আগামিকাল ঢাকায় আসছেন কলকাতার সুপার হিরো জিৎ


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় হাসিনার অবস্থানের উন্নতি
বিশ্বব্যাপী শ্রমজীবী মেহনতি মানুষের সংহতি প্রকাশের দিনঃ আন্তর্জাতিক শ্রমিক তথা ঐতিহাসিক মে দিবস আজ
বিশ্বখ্যাত ফরাসী লেখক ও সাংবাদিক এমিল জোলার ১৭৭তম জন্মদিন আজ
আমেরিকাকে একঘরে করে ফেলতে যাচ্ছেন ট্রাম্প
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকল শহীদদের স্মরন করছি গভীর শ্রদ্ধায়
১৯৭১ সালের ভয়াল ২৫ মার্চ কালো রাতের গণ হত্যা দিবস আজঃ চাই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি
স্বাধীনতা যুদ্ধের অকুতভয় বীর সেনানী ৭নং সেক্টর কমাণ্ডার কর্নেল (অব.) কাজী নূরুজ্জামান, বীর উত্তম এর ৯২তম জন্মবার্ষিকী আজ
‘পানির জন্য প্রকৃতি’ প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব পানি দিবস
কিংবদন্তি সানাই বাদক ওস্তাদ বিসমিল্লাহ খানের ১০১ জন্মবার্ষিকী আজ
‘৭১এ পাকিদের বিরুদ্ধে স্বাধীনতাযুদ্ধে অংশ গ্রহণকারী সবাই মুক্তিযোদ্ধা তবে সব মুক্তিযোদ্ধা দেশপ্রেমিক নয়